what is digital market?? ডিজিটাল মার্কেটিং কি?

 ডিজিটাল মার্কেটিং 


what is digital marketing,digital marketing,ডিজিটাল মার্কেটিং,ডিজিটাল মার্কেটিং কি,ডিজিটাল মার্কেটিং টিউটোরিয়াল,digital marketing course,ডিজিটাল মার্কেটিং কি ও কেন,ডিজিটাল মার্কেটিং কোর্স,digital marketing bangla tutorial,digital marketing tutorial for beginners,digital marketing tutorial,what is digital marketing in bangla,what is digital marketing in bengali,learn digital marketing,ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব,ডিজিটাল মার্কেটিং এর কাজ কি

যেকোন মার্কেটিং যা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে এবং বিপণন বিশেষজ্ঞদের দ্বারা প্রচারমূলক বার্তা প্রদান করতে এবং আপনার গ্রাহক যাত্রার মাধ্যমে এর প্রভাব পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে। অনুশীলনে, ডিজিটাল বিপণন বলতে সাধারণত বিপণন প্রচারাভিযান বোঝায় যা কম্পিউটার, ফোন, ট্যাবলেট বা অন্য ডিভাইসে প্রদর্শিত হয়। এটি অনলাইন ভিডিও, প্রদর্শন বিজ্ঞাপন, সার্চ ইঞ্জিন বিপণন, অর্থ প্রদানের সামাজিক বিজ্ঞাপন এবং সামাজিক মিডিয়া পোস্ট সহ অনেকগুলি রূপ নিতে পারে। ডিজিটাল মার্কেটিংকে প্রায়ই "প্রথাগত বিপণন" যেমন ম্যাগাজিন বিজ্ঞাপন, বিলবোর্ড এবং সরাসরি মেইলের সাথে তুলনা করা হয়। অদ্ভুতভাবে, টেলিভিশন সাধারণত ঐতিহ্যবাহী বিপণনের সাথে লুকিয়ে থাকে।

আপনি কি জানেন যে আমেরিকানদের 3 চতুর্থাংশেরও বেশি দৈনিক ভিত্তিতে অনলাইনে যান? শুধু তাই নয়, কিন্তু 43% দিনে একাধিকবার যান এবং 26% "প্রায় ক্রমাগত" অনলাইনে থাকেন।

মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে এই পরিসংখ্যান আরও বেশি। 89% আমেরিকান অন্তত প্রতিদিন অনলাইনে যান এবং 31% প্রায় নিয়মিত অনলাইনে থাকেন। একজন বিপণনকারী হিসাবে, একটি ব্র্যান্ড তৈরি করে, একটি দুর্দান্ত গ্রাহক অভিজ্ঞতা প্রদান করে যা একটি ডিজিটাল কৌশল সহ আরও সম্ভাব্য গ্রাহকদের এবং আরও অনেক কিছু নিয়ে আসে, একটি অনলাইন বিজ্ঞাপনের উপস্থিতি সহ ডিজিটাল বিশ্বের সুবিধা নেওয়া গুরুত্বপূর্ণ৷

একটি ডিজিটাল বিপণন কৌশল আপনাকে বিভিন্ন ডিজিটাল চ্যানেল-যেমন সোশ্যাল মিডিয়া, পে-পার-ক্লিক, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এবং ইমেল মার্কেটিং-এর সুবিধা নিতে দেয়- বিদ্যমান গ্রাহকদের এবং আপনার পণ্য বা পরিষেবাগুলিতে আগ্রহী ব্যক্তিদের সাথে সংযোগ করতে। ফলস্বরূপ, আপনি একটি ব্র্যান্ড তৈরি করতে পারেন, একটি দুর্দান্ত গ্রাহক অভিজ্ঞতা প্রদান করতে পারেন, সম্ভাব্য গ্রাহকদের আনতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল বিপণন, যাকে অনলাইন বিপণনও বলা হয়, ইন্টারনেট এবং ডিজিটাল যোগাযোগের অন্যান্য রূপ ব্যবহার করে সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য ব্র্যান্ডের প্রচার। এর মধ্যে শুধুমাত্র ইমেল, সোশ্যাল মিডিয়া, এবং ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপন নয়, বিপণন চ্যানেল হিসাবে পাঠ্য এবং মাল্টিমিডিয়া বার্তাগুলিও অন্তর্ভুক্ত।

মূলত, যদি একটি বিপণন প্রচারাভিযানে ডিজিটাল যোগাযোগ জড়িত থাকে, তবে তা ডিজিটাল বিপণন।

ইনবাউন্ড মার্কেটিং বনাম ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এবং অন্তর্মুখী বিপণন সহজে বিভ্রান্ত হয়, এবং সঙ্গত কারণে। ডিজিটাল মার্কেটিং ইনবাউন্ড মার্কেটিং - ইমেল এবং অনলাইন সামগ্রীর মতো একই সরঞ্জামগুলির মধ্যে কয়েকটি ব্যবহার করে। উভয়ই ক্রেতার যাত্রার মাধ্যমে সম্ভাবনার দৃষ্টি আকর্ষণ করতে এবং তাদের গ্রাহকে পরিণত করার জন্য বিদ্যমান। কিন্তু 2টি পন্থা টুল এবং লক্ষ্যের মধ্যে সম্পর্কের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করে।

ডিজিটাল মার্কেটিং বিবেচনা করে কিভাবে পৃথক টুল বা ডিজিটাল চ্যানেল সম্ভাবনাকে রূপান্তর করতে পারে। একটি ব্র্যান্ডের ডিজিটাল মার্কেটিং কৌশল একাধিক প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে বা 1টি প্ল্যাটফর্মে এর সমস্ত প্রচেষ্টা ফোকাস করতে পারে। উদাহরণস্বরূপ, একটি কোম্পানি প্রাথমিকভাবে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং ইমেল বিপণন প্রচারাভিযানের জন্য অন্যান্য ডিজিটাল বিপণন উপায় উপেক্ষা করে সামগ্রী তৈরি করতে পারে।

আরও পড়ুন

অন্যদিকে, অন্তর্মুখী বিপণন একটি সামগ্রিক ধারণা। এটি প্রথমে লক্ষ্য বিবেচনা করে, তারপর উপলভ্য সরঞ্জামগুলি দেখে তা নির্ধারণ করে যা কার্যকরভাবে লক্ষ্য গ্রাহকদের কাছে পৌঁছাবে এবং তারপরে বিক্রয় ফানেলের কোন পর্যায়ে এটি ঘটতে হবে। উদাহরণ হিসাবে, বলুন আপনি আরও সম্ভাবনা এবং লিড তৈরি করতে ওয়েবসাইটের ট্র্যাফিক বাড়াতে চান। আপনার সামগ্রী বিপণন কৌশল বিকাশ করার সময় আপনি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের উপর ফোকাস করতে পারেন, যার ফলে ব্লগ, ল্যান্ডিং পৃষ্ঠা এবং আরও অনেক কিছু সহ আরও অপ্টিমাইজ করা সামগ্রী পাওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং এবং ইনবাউন্ড মার্কেটিং সম্পর্কে মনে রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে একজন মার্কেটিং পেশাদার হিসাবে, আপনাকে 2টির মধ্যে বেছে নিতে হবে না। আসলে, তারা একসাথে সবচেয়ে ভালো কাজ করে। ইনবাউন্ড মার্কেটিং ডিজিটাল মার্কেটিং প্রচেষ্টাকে কার্যকর ডিজিটাল বিপণনের জন্য কাঠামো এবং উদ্দেশ্য প্রদান করে, নিশ্চিত করে যে প্রতিটি ডিজিটাল মার্কেটিং চ্যানেল একটি লক্ষ্যের দিকে কাজ করে।

কেন ডিজিটাল মার্কেটিং গুরুত্বপূর্ণ?

যেকোনো ধরনের বিপণন আপনার ব্যবসার উন্নতি করতে সাহায্য করতে পারে। যাইহোক, ডিজিটাল মার্কেটিং ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ ডিজিটাল চ্যানেলগুলি কীভাবে অ্যাক্সেসযোগ্য। প্রকৃতপক্ষে, শুধুমাত্র এপ্রিল 2022 সালে বিশ্বব্যাপী 5 বিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী ছিল।

সামাজিক মিডিয়া থেকে পাঠ্য বার্তা, আপনার লক্ষ্য দর্শকদের সাথে যোগাযোগ করার জন্য ডিজিটাল বিপণন কৌশল ব্যবহার করার অনেক উপায় রয়েছে। উপরন্তু, ডিজিটাল বিপণনের ন্যূনতম অগ্রিম খরচ রয়েছে, এটি ছোট ব্যবসার জন্য একটি সাশ্রয়ী বিপণন কৌশল তৈরি করে।

B2B বনাম B2C ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল বিপণন কৌশলগুলি B2B (ব্যবসা থেকে ব্যবসা) পাশাপাশি B2C (ব্যবসা থেকে ভোক্তা) কোম্পানিগুলির জন্য কাজ করে, কিন্তু সেরা অনুশীলনগুলি 2-এর মধ্যে উল্লেখযোগ্যভাবে আলাদা। এখানে B2B এবং B2C বিপণন কৌশলগুলিতে ডিজিটাল মার্কেটিং কীভাবে ব্যবহার করা হয় তার একটি ঘনিষ্ঠভাবে দেখুন।

B2B ক্লায়েন্টদের দীর্ঘতর সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া থাকে এবং এইভাবে দীর্ঘতর বিক্রয় ফানেল থাকে। সম্পর্ক তৈরির কৌশলগুলি এই ক্লায়েন্টদের জন্য আরও ভাল কাজ করে, যেখানে B2C গ্রাহকরা স্বল্পমেয়াদী অফার এবং বার্তাগুলিতে আরও ভাল সাড়া দেয়।

B2B লেনদেন সাধারণত যুক্তি এবং প্রমাণের উপর ভিত্তি করে হয়, যা দক্ষ B2B ডিজিটাল মার্কেটাররা উপস্থাপন করে। B2C বিষয়বস্তু আবেগ-ভিত্তিক হওয়ার সম্ভাবনা বেশি, একটি ক্রয় সম্পর্কে গ্রাহককে ভালো বোধ করার উপর ফোকাস করে।

B2B সিদ্ধান্তের জন্য 1 জনের বেশি ইনপুট প্রয়োজন হয়। বিপণন সামগ্রী যা এই সিদ্ধান্তগুলিকে সর্বোত্তমভাবে চালিত করে সেগুলি ভাগ করা যায় এবং ডাউনলোড করা যায়৷ অন্যদিকে, B2C গ্রাহকরা একটি ব্র্যান্ডের সাথে একের পর এক সংযোগের পক্ষে।

অবশ্যই, প্রতিটি নিয়মের ব্যতিক্রম আছে। একটি উচ্চ-টিকিট পণ্য সহ একটি B2C কোম্পানি, যেমন একটি গাড়ি বা কম্পিউটার, আরও তথ্যপূর্ণ এবং গুরুতর বিষয়বস্তু অফার করতে পারে। ফলস্বরূপ, আপনার ডিজিটাল বিপণন কৌশল সর্বদা আপনার নিজস্ব গ্রাহক বেসের দিকে প্রস্তুত হওয়া প্রয়োজন, আপনি B2B বা B2C হোন না কেন।

ভালভাবে অবহিত এবং লক্ষ্যযুক্ত অনলাইন বিপণন প্রচারাভিযান তৈরি করতে আপনার বর্তমান দর্শকদের দিকে নজর দিন। এটি করা নিশ্চিত করে যে আপনার বিপণন প্রচেষ্টা কার্যকর এবং আপনি সম্ভাব্য গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

ডিজিটাল মিডিয়া ব্যবহার করে ইন্টারঅ্যাক্ট করার উপায় যেমন রয়েছে ডিজিটাল মার্কেটিং-এর মধ্যে অনেকগুলি বিশেষীকরণ রয়েছে। এখানে ডিজিটাল মার্কেটিং কৌশলের প্রকারের কয়েকটি মূল উদাহরণ রয়েছে।

সন্ধান যন্ত্র নিখুতকরন

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, বা এসইও, টেকনিক্যালি একটি মার্কেটিং টুল, বরং নিজেই মার্কেটিং এর একটি ফর্ম। দ্য ব্যালেন্স এটিকে "সার্চ ইঞ্জিনের কাছে ওয়েব পৃষ্ঠাগুলিকে আকর্ষণীয় করে তোলার শিল্প ও বিজ্ঞান" হিসাবে সংজ্ঞায়িত করে৷

SEO এর "শিল্প এবং বিজ্ঞান" অংশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এসইও হল একটি বিজ্ঞান কারণ এটির জন্য আপনাকে সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় (SERP) সর্বোচ্চ সম্ভাব্য র‌্যাঙ্কিং অর্জনের জন্য বিভিন্ন অবদানকারী উপাদানের গবেষণা এবং ওজন করতে হবে।

আজ, সার্চ ইঞ্জিনের জন্য একটি ওয়েব পৃষ্ঠা অপ্টিমাইজ করার সময় বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে রয়েছে:

বিষয়বস্তুর গুণমান

ব্যবহারকারীর ব্যস্ততার স্তর

মোবাইল-বন্ধুত্ব

অন্তর্মুখী লিঙ্কের সংখ্যা এবং গুণমান

উপরের উপাদানগুলি ছাড়াও, আপনাকে প্রযুক্তিগত এসইও অপ্টিমাইজ করতে হবে, যা আপনার সাইটের সমস্ত ব্যাক-এন্ড উপাদান। এর মধ্যে URL গঠন, লোড হওয়ার সময় এবং ভাঙা লিঙ্ক অন্তর্ভুক্ত রয়েছে। আপনার প্রযুক্তিগত এসইওর উন্নতি সার্চ ইঞ্জিনগুলিকে আপনার সাইটকে আরও ভালভাবে নেভিগেট করতে এবং ক্রল করতে সাহায্য করতে পারে।

এই কারণগুলির কৌশলগত ব্যবহার সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানকে একটি বিজ্ঞানে পরিণত করে, কিন্তু এর সাথে জড়িত অনির্দেশ্যতা এটিকে একটি শিল্প করে তোলে।

শেষ পর্যন্ত, লক্ষ্য হল সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠার প্রথম পৃষ্ঠায় র‌্যাঙ্ক করা। এটি নিশ্চিত করে যে যারা আপনার ব্র্যান্ডের সাথে সম্পর্কিত একটি নির্দিষ্ট প্রশ্নের জন্য অনুসন্ধান করছেন তারা সহজেই আপনার পণ্য বা পরিষেবাগুলি খুঁজে পেতে পারেন। অনেক সার্চ ইঞ্জিন থাকলেও, ডিজিটাল মার্কেটাররা প্রায়শই গুগলের উপর ফোকাস করে কারণ এটি সার্চ ইঞ্জিন মার্কেটে একটি বিশ্বব্যাপী নেতা।

এসইও-তে, সার্চ ইঞ্জিনগুলিতে উচ্চ র‌্যাঙ্কিংয়ের জন্য কোনও পরিমাপযোগ্য রুব্রিক বা সামঞ্জস্যপূর্ণ নিয়ম নেই। গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন তাদের অ্যালগরিদম প্রায় ক্রমাগত পরিবর্তন করে, তাই সঠিক ভবিষ্যদ্বাণী করা অসম্ভব। আপনি যা করতে পারেন তা হল আপনার পৃষ্ঠার কর্মক্ষমতা নিবিড়ভাবে নিরীক্ষণ করা এবং সেই অনুযায়ী আপনার কৌশলে সামঞ্জস্য করা।

আরও পড়ুন

বিষয়বস্তু মার্কেটিং

উল্লিখিত হিসাবে, আপনার সামগ্রীর গুণমান একটি অপ্টিমাইজ করা পৃষ্ঠার একটি মূল উপাদান। ফলস্বরূপ, এসইও বিষয়বস্তু বিপণনের একটি প্রধান ফ্যাক্টর, একটি লক্ষ্য দর্শকদের কাছে প্রাসঙ্গিক এবং মূল্যবান সামগ্রী বিতরণের উপর ভিত্তি করে একটি কৌশল।

যেকোনো বিপণন কৌশলের মতো, বিষয়বস্তু বিপণনের লক্ষ্য হল সীসা আকর্ষণ করা যা শেষ পর্যন্ত গ্রাহকদের মধ্যে রূপান্তরিত হয়। কিন্তু এটি প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে ভিন্নভাবে কাজ করে। একটি পণ্য বা পরিষেবা থেকে সম্ভাব্য মূল্যের সাথে সম্ভাবনাকে প্রলুব্ধ করার পরিবর্তে, এটি লিখিত উপাদানের আকারে বিনামূল্যে মূল্য প্রদান করে, যেমন:

ব্লগ এর লেখাগুলো

ই-বই

নিউজলেটার

ভিডিও বা অডিও প্রতিলিপি

সাদা কাগজ

ইনফোগ্রাফিক্স

বিষয়বস্তু বিপণন গুরুত্বপূর্ণ, এবং এটি প্রমাণ করার জন্য প্রচুর পরিসংখ্যান রয়েছে:

84% ভোক্তা আশা করে যে কোম্পানিগুলি বিনোদনমূলক এবং সহায়ক সামগ্রীর অভিজ্ঞতা তৈরি করবে

62% কোম্পানি যাদের কমপক্ষে 5,000 কর্মী রয়েছে তারা দৈনিক সামগ্রী তৈরি করে

92% বিপণনকারীরা বিশ্বাস করে যে তাদের কোম্পানি একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বিষয়বস্তুকে মূল্য দেয়

বিষয়বস্তু বিপণন হিসাবে কার্যকর, এটি চতুর হতে পারে. বিষয়বস্তু বিপণন লেখকদের সার্চ ইঞ্জিনের ফলাফলে উচ্চ র‌্যাঙ্ক করতে সক্ষম হতে হবে এবং সেইসাথে এমন লোকেদেরও আকৃষ্ট করতে হবে যারা উপাদানটি পড়বে, শেয়ার করবে এবং ব্র্যান্ডের সাথে আরও যোগাযোগ করবে। বিষয়বস্তু প্রাসঙ্গিক হলে, এটি পাইপলাইন জুড়ে শক্তিশালী সম্পর্ক স্থাপন করতে পারে।

অত্যন্ত প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় বিষয়বস্তু তৈরি করতে, আপনার দর্শকদের সনাক্ত করা গুরুত্বপূর্ণ। আপনার বিষয়বস্তু বিপণন প্রচেষ্টার মাধ্যমে আপনি শেষ পর্যন্ত কার কাছে পৌঁছানোর চেষ্টা করছেন? একবার আপনি আপনার শ্রোতাদের আরও ভালভাবে উপলব্ধি করার পরে, আপনি যে ধরণের সামগ্রী তৈরি করবেন তা নির্ধারণ করতে পারেন। আপনি ভিডিও, ব্লগ পোস্ট, মুদ্রণযোগ্য ওয়ার্কশীট এবং আরও অনেক কিছু সহ আপনার সামগ্রী বিপণনে সামগ্রীর অনেক বিন্যাস ব্যবহার করতে পারেন।

আপনি যে সামগ্রী তৈরি করেন তা নির্বিশেষে, বিষয়বস্তু বিপণনের সেরা অনুশীলনগুলি অনুসরণ করা একটি ভাল ধারণা। এর অর্থ ব্যাকরণগতভাবে সঠিক, ত্রুটিমুক্ত, বোঝা সহজ, প্রাসঙ্গিক এবং আকর্ষণীয় সামগ্রী তৈরি করা। আপনার বিষয়বস্তু পাঠকদেরকে পাইপলাইনের পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে হবে, সেটা বিক্রয় প্রতিনিধির সাথে বিনামূল্যের পরামর্শ হোক বা সাইনআপ পৃষ্ঠা।

সামাজিক মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে অনলাইন আলোচনায় লোকেদের জড়িত করে ট্রাফিক এবং ব্র্যান্ড সচেতনতা তৈরি করা। আপনি আপনার ব্র্যান্ড, পণ্য, পরিষেবা, সংস্কৃতি এবং আরও অনেক কিছু হাইলাইট করতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করতে পারেন। কোটি কোটি মানুষ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিযুক্ত থাকার সময় ব্যয় করে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এ ফোকাস করা সার্থক হতে পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এর জন্য সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্মগুলি হল Facebook, Twitter, এবং Instagram, যেখানে LinkedIn এবং YouTube খুব বেশি পিছিয়ে নেই। শেষ পর্যন্ত, আপনি আপনার ব্যবসার জন্য কোন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করেন তা আপনার লক্ষ্য এবং দর্শকদের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার FinTech স্টার্টআপের জন্য নতুন লিডগুলি খুঁজে পেতে চান, তাহলে LinkedIn-এ আপনার দর্শকদের লক্ষ্য করা একটি ভাল ধারণা যেহেতু শিল্প পেশাদাররা প্ল্যাটফর্মে সক্রিয়। অন্যদিকে, ইনস্টাগ্রামে সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন চালানো আপনার ব্র্যান্ডের জন্য আরও ভাল হতে পারে যদি আপনি অল্প বয়স্ক গ্রাহকদের উপর দৃষ্টি নিবদ্ধ করে B2C চালান।

যেহেতু সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাথে সক্রিয় শ্রোতাদের অংশগ্রহণ জড়িত, এটি মনোযোগ পাওয়ার একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। এটি 96% এ B2C ডিজিটাল মার্কেটারদের জন্য সবচেয়ে জনপ্রিয় বিষয়বস্তু মাধ্যম, এবং এটি B2B ক্ষেত্রেও স্থান লাভ করছে। বিষয়বস্তু বিপণন ইনস্টিটিউট অনুসারে, B2B বিষয়বস্তু বিপণনকারীদের মধ্যে 61% এই বছর তাদের সামাজিক মিডিয়ার ব্যবহার বাড়িয়েছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিল্ট-ইন এনগেজমেন্ট মেট্রিক্স অফার করে, যেগুলো আপনি আপনার শ্রোতাদের কাছে কতটা ভালোভাবে পৌঁছাচ্ছেন তা বুঝতে সাহায্য করার জন্য অত্যন্ত কার্যকর। কোন ধরনের ইন্টারঅ্যাকশন আপনার কাছে সবচেয়ে বেশি অর্থবহ তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন, এর অর্থ আপনার ওয়েবসাইটের শেয়ার, মন্তব্য বা মোট ক্লিকের সংখ্যা।

সরাসরি ক্রয় আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং কৌশলের লক্ষ্য নাও হতে পারে। অনেক ব্র্যান্ড শ্রোতাদের সাথে কথোপকথন শুরু করার জন্য সোশ্যাল মিডিয়া বিপণন ব্যবহার করে বরং তাদের সরাসরি অর্থ ব্যয় করতে উত্সাহিত করে। এটি বিশেষত এমন ব্র্যান্ডগুলিতে সাধারণ যেগুলি বয়স্ক দর্শকদের লক্ষ্য করে বা ইম্পুলস কেনার জন্য উপযুক্ত নয় এমন পণ্য এবং পরিষেবাগুলি অফার করে৷ এটা সব আপনার কোম্পানির সোশ্যাল মিডিয়া মার্কেটিং লক্ষ্যের উপর নির্ভর করে।

একটি কার্যকর সামাজিক মিডিয়া বিপণন কৌশল তৈরি করতে, সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং সেরা অনুশীলন রয়েছে:

উচ্চ-মানের এবং আকর্ষক সামগ্রী তৈরি করুন

পেশাদার পদ্ধতিতে মন্তব্য এবং প্রশ্নের উত্তর দিন

একটি সামাজিক মিডিয়া পোস্টিং সময়সূচী তৈরি করুন

সঠিক সময়ে পোস্ট করুন

আপনার বিপণন প্রচেষ্টাকে সমর্থন করার জন্য সামাজিক মিডিয়া পরিচালকদের নিয়োগ করুন

আপনার দর্শকদের জানুন এবং কোন সোশ্যাল মিডিয়া চ্যানেলে তারা সবচেয়ে বেশি সক্রিয়

Mailchimp কীভাবে আপনার সোশ্যাল মিডিয়া কৌশলে সাহায্য করতে পারে সে সম্পর্কে আরও জানতে, অন্যদের সাথে আমাদের বিনামূল্যের সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট টুলের তুলনা দেখুন।

পে-প্রতি-ক্লিক মার্কেটিং

পে-পার-ক্লিক, বা PPC হল ডিজিটাল মার্কেটিং এর একটি ফর্ম যেখানে কেউ আপনার ডিজিটাল বিজ্ঞাপনে ক্লিক করার সময় আপনি একটি ফি প্রদান করেন। সুতরাং, অনলাইন চ্যানেলগুলিতে ক্রমাগত লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলি চালানোর জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানের পরিবর্তে, আপনি কেবলমাত্র ব্যক্তিরা যে বিজ্ঞাপনগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করেন তার জন্য অর্থ প্রদান করুন৷ লোকেরা কীভাবে এবং কখন আপনার বিজ্ঞাপনটি দেখে তা একটু বেশি জটিল।

PPC-এর সবচেয়ে সাধারণ ধরনগুলির মধ্যে একটি হল সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন, এবং যেহেতু Google সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন, তাই অনেক ব্যবসা এই উদ্দেশ্যে Google Ads ব্যবহার করে। যখন একটি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় একটি স্পট পাওয়া যায়, যা একটি SERP নামেও পরিচিত, তখন ইঞ্জিনটি সেই স্থানটি পূরণ করে যা মূলত একটি তাত্ক্ষণিক নিলাম। একটি অ্যালগরিদম বিভিন্ন কারণের উপর ভিত্তি করে প্রতিটি উপলব্ধ বিজ্ঞাপনকে অগ্রাধিকার দেয়, যার মধ্যে রয়েছে:

বিজ্ঞাপনের গুণমান

কীওয়ার্ড প্রাসঙ্গিকতা

ল্যান্ডিং পৃষ্ঠার গুণমান

প্রস্তাবিত মূল্যের পরিমান

পিপিসি বিজ্ঞাপনগুলি সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠাগুলির শীর্ষে স্থাপন করা হয় যখনই একজন ব্যক্তি একটি নির্দিষ্ট প্রশ্নের জন্য অনুসন্ধান করে উপরের কারণগুলির উপর ভিত্তি করে।

প্রতিটি PPC প্রচারাভিযানে 1 বা তার বেশি টার্গেট অ্যাকশন থাকে যা দর্শকরা একটি বিজ্ঞাপনে ক্লিক করার পর সম্পূর্ণ করতে চান। এই ক্রিয়াগুলি রূপান্তর হিসাবে পরিচিত, এবং সেগুলি লেনদেনমূলক বা অ-লেনদেন হতে পারে। একটি ক্রয় করা একটি রূপান্তর, কিন্তু তাই একটি নিউজলেটার সাইনআপ বা আপনার হোম অফিসে একটি কল করা হয়.

আপনি আপনার লক্ষ্য রূপান্তর হিসাবে যা বেছে নিন না কেন, আপনার প্রচারাভিযান কেমন করছে তা দেখতে আপনি আপনার নির্বাচিত ডিজিটাল বিপণন চ্যানেলগুলির মাধ্যমে সেগুলি ট্র্যাক করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হল একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যা কাউকে অন্য ব্যক্তির ব্যবসার প্রচার করে অর্থ উপার্জন করতে দেয়। আপনি হয় প্রবর্তক বা ব্যবসায়িক হতে পারেন যিনি প্রবর্তকের সাথে কাজ করেন, কিন্তু প্রক্রিয়া উভয় ক্ষেত্রেই একই।

এটি একটি রাজস্ব ভাগাভাগি মডেল ব্যবহার করে কাজ করে। আপনি যদি অ্যাফিলিয়েট হন, আপনি যখন প্রচার করেন এমন আইটেমটি কেউ ক্রয় করে তখনই আপনি কমিশন পান। আপনি যদি বণিক হন, তাহলে তারা আপনাকে সাহায্য করে এমন প্রতিটি বিক্রয়ের জন্য আপনি অ্যাফিলিয়েটকে অর্থ প্রদান করবেন।

কিছু অ্যাফিলিয়েট মার্কেটার শুধুমাত্র 1টি কোম্পানির পণ্য পর্যালোচনা করতে বেছে নেয়, সম্ভবত একটি ব্লগ বা অন্য তৃতীয় পক্ষের সাইটে। অন্যদের একাধিক ব্যবসায়ীর সঙ্গে সম্পর্ক রয়েছে।

আপনি একটি অধিভুক্ত হতে চান বা একটি খুঁজে পেতে চান কিনা, প্রথম ধাপ হল অন্য পক্ষের সাথে একটি সংযোগ করা। আপনি খুচরা বিক্রেতাদের সাথে অধিভুক্তদের সংযোগ করার জন্য ডিজাইন করা ডিজিটাল চ্যানেল ব্যবহার করতে পারেন, অথবা আপনি একটি একক-খুচরা বিক্রেতা প্রোগ্রাম শুরু করতে বা যোগ দিতে পারেন।

আপনি যদি একজন খুচরা বিক্রেতা হন এবং আপনি সরাসরি অ্যাফিলিয়েটদের সাথে কাজ করা বেছে নেন, তাহলে আপনার প্রোগ্রামকে সম্ভাব্য প্রচারকারীদের কাছে আকর্ষণীয় করে তুলতে আপনি অনেক কিছু করতে পারেন। সফল হওয়ার জন্য আপনাকে সেই অধিভুক্তদের প্রয়োজনীয় টুলস সরবরাহ করতে হবে। এতে দুর্দান্ত ফলাফলের পাশাপাশি বিপণন সরঞ্জাম এবং পূর্ব-তৈরি উপকরণগুলির জন্য প্রণোদনা অন্তর্ভুক্ত রয়েছে।

দেশীয় বিজ্ঞাপন

নেটিভ বিজ্ঞাপন হল ছদ্মবেশে ডিজিটাল মার্কেটিং। এর লক্ষ্য হল এর আশেপাশের বিষয়বস্তুর সাথে মিশে যাওয়া যাতে এটি বিজ্ঞাপন হিসাবে কম স্পষ্টভাবে স্পষ্ট হয়।

বিজ্ঞাপনের প্রতি আজকের ভোক্তাদের নিন্দাবাদের প্রতিক্রিয়ায় নেটিভ বিজ্ঞাপন তৈরি করা হয়েছিল। একটি বিজ্ঞাপনের নির্মাতা এটি চালানোর জন্য অর্থ প্রদান করে তা জেনে, অনেক গ্রাহক উপসংহারে আসবেন যে বিজ্ঞাপনটি পক্ষপাতদুষ্ট এবং ফলস্বরূপ এটিকে উপেক্ষা করে।

একটি নেটিভ বিজ্ঞাপন "বিজ্ঞাপন" দিকটিকে ছোট করে প্রচারমূলক কিছু করার আগে তথ্য বা বিনোদন প্রদান করে এই পক্ষপাতের চারপাশে পায়।

সর্বদা আপনার নেটিভ বিজ্ঞাপনগুলি পরিষ্কারভাবে লেবেল করা গুরুত্বপূর্ণ৷ "প্রচারিত" বা "স্পন্সরড" এর মত শব্দ ব্যবহার করুন। যদি এই সূচকগুলি লুকানো হয়, পাঠকরা বিজ্ঞাপনটি বুঝতে পারার আগেই বিষয়বস্তুর সাথে জড়িত হওয়ার জন্য উল্লেখযোগ্য সময় ব্যয় করতে পারে।

যখন আপনার ভোক্তারা জানেন যে তারা ঠিক কী পাচ্ছেন, তখন তারা আপনার সামগ্রী এবং আপনার ব্র্যান্ড সম্পর্কে আরও ভাল বোধ করবে৷ নেটিভ বিজ্ঞাপনগুলি প্রথাগত বিজ্ঞাপনগুলির তুলনায় কম বাধাগ্রস্ত হওয়ার জন্য বোঝানো হয়, তবে সেগুলি প্রতারণামূলক নয়৷

ইনফ্লুয়েন্সার মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং-এর মতো, প্রভাবক বিপণনও একজন প্রভাবশালীর সাথে কাজ করার উপর নির্ভর করে–একজন ব্যক্তি যার একজন বড় অনুসরণকারী, যেমন একজন সেলিব্রিটি, শিল্প বিশেষজ্ঞ বা বিষয়বস্তু নির্মাতা–এক্সপোজারের বিনিময়ে। অনেক ক্ষেত্রে, এই প্রভাবশালীরা বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া চ্যানেলে তাদের অনুগামীদের কাছে আপনার পণ্য বা পরিষেবাগুলি অনুমোদন করবে।

প্রভাবশালী বিপণন B2B এবং B2C কোম্পানিগুলির জন্য ভাল কাজ করে যারা নতুন দর্শকদের কাছে পৌঁছাতে চায়। যাইহোক, সম্মানিত প্রভাবশালীদের সাথে অংশীদারি করা গুরুত্বপূর্ণ কারণ তারা মূলত আপনার ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করছে। ভুল প্রভাবক আপনার ব্যবসার প্রতি ভোক্তাদের আস্থা নষ্ট করতে পারে।

মার্কেটিং অটোমেশন

বিপণন স্বয়ংক্রিয়তা ডিজিটাল বিপণন প্রচারাভিযানকে শক্তিশালী করতে সফ্টওয়্যার ব্যবহার করে, বিজ্ঞাপনের দক্ষতা এবং প্রাসঙ্গিকতা উন্নত করে। ফলস্বরূপ, আপনি কষ্টকর এবং সময়সাপেক্ষ প্রক্রিয়ার পরিবর্তে আপনার ডিজিটাল বিপণন প্রচেষ্টার পিছনে কৌশল তৈরিতে ফোকাস করতে পারেন।

যদিও বিপণন অটোমেশন একটি বিলাসবহুল সরঞ্জাম বলে মনে হতে পারে যা আপনার ব্যবসা ছাড়া করতে পারে, এটি আপনার এবং আপনার দর্শকদের মধ্যে ব্যস্ততাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

পরিসংখ্যান অনুযায়ী:

মার্কিন ভোক্তাদের 90% ব্যক্তিত্বকে "খুব" বা "কিছুটা" আকর্ষণীয় বলে মনে করেন

81% ভোক্তা তাদের আরও ভালভাবে বোঝার জন্য তারা যে ব্র্যান্ডগুলির সাথে জড়িত তা চান৷

77% সংস্থাগুলি রিয়েল-টাইম ব্যক্তিগতকরণের মূল্যে বিশ্বাস করে, তবুও 60% এর সাথে লড়াই করে

বিপণন অটোমেশন কোম্পানিগুলিকে ব্যক্তিগতকরণের প্রত্যাশার সাথে চলতে দেয়। এটি ব্র্যান্ডগুলিকে অনুমতি দেয়:

ভোক্তা তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ

টার্গেটেড মার্কেটিং ক্যাম্পেইন ডিজাইন করুন

সঠিক সময়ে সঠিক দর্শকদের কাছে ডিজিটাল মার্কেটিং বার্তা পাঠান এবং পোস্ট করুন

অনেক মার্কেটিং অটোমেশন টুল একটি নির্দিষ্ট বার্তার সাথে সম্ভাব্য ব্যস্ততা (বা এর অভাব) ব্যবহার করে পরবর্তীতে কখন এবং কিভাবে পৌঁছাতে হবে তা নির্ধারণ করতে। রিয়েল-টাইম কাস্টমাইজেশনের এই স্তরের অর্থ হল আপনি কোনও অতিরিক্ত সময় বিনিয়োগ ছাড়াই প্রতিটি গ্রাহকের জন্য কার্যকরভাবে একটি পৃথক বিপণন কৌশল তৈরি করতে পারেন।

Mailchimp-এর মার্কেটিং অটোমেশন টুলগুলি নিশ্চিত করে যে আপনি আচরণ-ভিত্তিক অটোমেশন, লেনদেনমূলক ইমেল, তারিখ-ভিত্তিক অটোমেশন এবং আরও অনেক কিছুর মাধ্যমে আপনার দর্শকদের সাথে যোগাযোগ করতে পারেন।

ইমেল বিপণন

ইমেল বিপণনের ধারণাটি সহজ-আপনি একটি প্রচারমূলক বার্তা পাঠান এবং আশা করি আপনার সম্ভাবনা এটিতে ক্লিক করবে। তবে, মৃত্যুদন্ড কার্যকর করা অনেক বেশি জটিল। প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ইমেলগুলি চাওয়া হচ্ছে। এর মানে হল একটি অপ্ট-ইন তালিকা যা নিম্নলিখিতগুলি করে:

বিষয়বস্তুকে পৃথক করে, শরীরে এবং বিষয়বস্তু উভয় ক্ষেত্রেই

গ্রাহকরা কী ধরনের ইমেল পাবেন তা স্পষ্টভাবে উল্লেখ করে

একটি ইমেল স্বাক্ষর যা একটি পরিষ্কার আনসাবস্ক্রাইব বিকল্প অফার করে

লেনদেন এবং প্রচারমূলক ইমেল উভয়ই সংহত করে

আপনি চান যে আপনার সম্ভাবনাগুলি আপনার প্রচারাভিযানকে একটি মূল্যবান পরিষেবা হিসাবে দেখুক, শুধুমাত্র একটি প্রচারমূলক সরঞ্জাম হিসাবে নয়।

ইমেল বিপণন একটি প্রমাণিত, কার্যকর কৌশল সম্পূর্ণরূপে নিজস্ব: সমীক্ষা করা পেশাদারদের 89% তাদের সবচেয়ে কার্যকর লিড জেনারেটর হিসাবে এটিকে নাম দিয়েছে।

এটি আরও ভাল হতে পারে যদি আপনি অন্যান্য ডিজিটাল বিপণন কৌশলগুলি অন্তর্ভুক্ত করেন যেমন মার্কেটিং অটোমেশন, যা আপনাকে আপনার ইমেলগুলিকে সেগমেন্ট এবং শিডিউল করতে দেয় যাতে তারা আপনার গ্রাহকের চাহিদাগুলি আরও কার্যকরভাবে পূরণ করে।

আপনি যদি ইমেল বিপণনের কথা বিবেচনা করেন তবে এখানে কয়েকটি টিপস রয়েছে যা আপনাকে দুর্দান্ত ইমেল বিপণন প্রচারাভিযান তৈরি করতে সহায়তা করতে পারে:

সঠিক লোকেদের কাছে প্রাসঙ্গিক প্রচারণা পাঠাতে আপনার শ্রোতাদের ভাগ করুন

মোবাইল ডিভাইসে ইমেলগুলি ভাল দেখায় তা নিশ্চিত করুন

একটি প্রচারাভিযানের সময়সূচী তৈরি করুন

A/B পরীক্ষা চালান

মোবাইল মার্কেটিং

মোবাইল মার্কেটিং হল একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যা আপনাকে আপনার টার্গেট শ্রোতাদের সাথে তাদের মোবাইল ডিভাইসে, যেমন স্মার্টফোন এবং ট্যাবলেটে জড়িত হতে দেয়। এটি এসএমএস এবং এমএমএস বার্তা, সামাজিক মিডিয়া বিজ্ঞপ্তি, মোবাইল অ্যাপ সতর্কতা এবং আরও অনেক কিছুর মাধ্যমে হতে পারে।

সমস্ত সামগ্রী মোবাইল ডিভাইসের জন্য অপ্টিমাইজ করা হয়েছে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পিউ রিসার্চ সেন্টারের মতে, 85% আমেরিকানরা একটি স্মার্টফোনের মালিক, তাই যখন আপনি কম্পিউটার এবং মোবাইল স্ক্রিনের জন্য সামগ্রী তৈরি করেন তখন আপনার বিপণন প্রচেষ্টা অনেক দূর যেতে পারে।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধা

ডিজিটাল বিপণন মূলত বিশিষ্ট হয়ে উঠেছে কারণ এটি এত ব্যাপক শ্রোতাদের কাছে পৌঁছেছে। যাইহোক, এটি অন্যান্য অনেক সুবিধাও অফার করে যা আপনার বিপণন প্রচেষ্টাকে বাড়িয়ে তুলতে পারে। এগুলো হলো ডিজিটাল মার্কেটিং এর কিছু সুবিধা।

একটি বিস্তৃত ভৌগলিক নাগাল

আপনি যখন অনলাইনে একটি বিজ্ঞাপন পোস্ট করেন, লোকেরা যেখানেই থাকুক না কেন তা দেখতে পাবে (যদি আপনি আপনার বিজ্ঞাপনকে ভৌগলিকভাবে সীমাবদ্ধ না করেন)। এটি আপনার ব্যবসার বাজারের নাগাল বাড়ানো এবং বিভিন্ন ডিজিটাল চ্যানেল জুড়ে বৃহত্তর দর্শকদের সাথে সংযোগ স্থাপন করা সহজ করে তোলে।

খরচ দক্ষতা

ডিজিটাল বিপণন শুধুমাত্র ঐতিহ্যগত বিপণনের চেয়ে বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছায় না বরং কম খরচও বহন করে। সংবাদপত্রের বিজ্ঞাপন, টেলিভিশন স্পট এবং অন্যান্য ঐতিহ্যগত বিপণনের সুযোগের জন্য ওভারহেড খরচ বেশি হতে পারে। আপনার টার্গেট শ্রোতারা সেই বার্তাগুলি প্রথম স্থানে দেখতে পাবে কিনা তাও তারা আপনাকে কম নিয়ন্ত্রণ দেয়।

ডিজিটাল বিপণনের মাধ্যমে, আপনি মাত্র 1টি বিষয়বস্তু তৈরি করতে পারেন যা আপনার ব্লগ সক্রিয় থাকা পর্যন্ত দর্শকদের আকর্ষণ করে। আপনি একটি ইমেল বিপণন প্রচারাভিযান তৈরি করতে পারেন যা একটি সময়সূচীতে লক্ষ্যযুক্ত গ্রাহক তালিকায় বার্তা সরবরাহ করে এবং আপনার যদি এটি করার প্রয়োজন হয় তবে সেই সময়সূচী বা বিষয়বস্তু পরিবর্তন করা সহজ।

আপনি যখন এটি সব যোগ করেন, তখন ডিজিটাল মার্কেটিং আপনাকে আপনার বিজ্ঞাপন খরচের জন্য অনেক বেশি নমনীয়তা এবং গ্রাহকের যোগাযোগ দেয়।

পরিমাপযোগ্য ফলাফল

আপনার বিপণন কৌশল কাজ করে কিনা তা জানার জন্য, আপনাকে এটি কতজন গ্রাহককে আকর্ষণ করে এবং এটি শেষ পর্যন্ত কতটা আয় করে তা খুঁজে বের করতে হবে। কিন্তু আপনি কিভাবে একটি নন-ডিজিটাল মার্কেটিং কৌশল দিয়ে তা করবেন?

প্রতিটি গ্রাহককে জিজ্ঞাসা করার ঐতিহ্যগত বিকল্প রয়েছে, "আপনি আমাদের কীভাবে খুঁজে পেয়েছেন?"

দুর্ভাগ্যক্রমে, এটি সমস্ত শিল্পে কাজ করে না। অনেক কোম্পানি তাদের গ্রাহকদের সাথে একের পর এক কথোপকথন করতে পারে না এবং সার্ভে সবসময় সম্পূর্ণ ফলাফল পায় না।

ডিজিটাল বিপণনের সাথে, ফলাফল পর্যবেক্ষণ সহজ। ডিজিটাল বিপণন সফ্টওয়্যার এবং প্ল্যাটফর্মগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনি যে পছন্দসই রূপান্তরগুলি পান তার সংখ্যা ট্র্যাক করে, তার মানে ইমেল খোলার হার, আপনার হোম পেজে ভিজিট বা সরাসরি কেনাকাটা।

সহজ ব্যক্তিগতকরণ

ডিজিটাল মার্কেটিং আপনাকে গ্রাহকের ডেটা এমনভাবে সংগ্রহ করতে দেয় যা অফলাইন মার্কেটিং করতে পারে না। ডিজিটালভাবে সংগৃহীত ডেটা অনেক বেশি সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট হতে থাকে।

কল্পনা করুন যে আপনি আর্থিক পরিষেবাগুলি অফার করেন এবং ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য বিশেষ অফার পাঠাতে চান যারা আপনার পণ্যগুলি দেখেছেন। আপনি জানেন যে আপনি যদি ব্যক্তির আগ্রহের জন্য অফারটি লক্ষ্য করেন তবে আপনি আরও ভাল ফলাফল পাবেন, তাই আপনি 2টি প্রচারাভিযান প্রস্তুত করার সিদ্ধান্ত নেন৷ একটি হল অল্প বয়স্ক পরিবারের জন্য যারা আপনার জীবন বীমা পণ্যগুলি দেখেছেন এবং অন্যটি সহস্রাব্দ উদ্যোক্তাদের জন্য যারা আপনার অবসরের পরিকল্পনা বিবেচনা করেছেন৷

কীভাবে আপনি স্বয়ংক্রিয় ট্র্যাকিং ছাড়াই সমস্ত ডেটা সংগ্রহ করবেন? আপনাকে কতগুলি ফোন রেকর্ডের মধ্য দিয়ে যেতে হবে? গ্রাহক প্রোফাইল কয়টি? এবং আপনি কীভাবে জানেন যে আপনার পাঠানো ব্রোশিওরটি কে পড়েছে বা পড়েনি?

ডিজিটাল বিপণনের সাথে, এই সমস্ত তথ্য ইতিমধ্যেই আপনার নখদর্পণে।

গ্রাহকদের সাথে আরও সংযোগ

ডিজিটাল মার্কেটিং আপনাকে রিয়েল-টাইমে আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ করতে দেয়। আরও গুরুত্বপূর্ণ, এটি তাদের আপনার সাথে যোগাযোগ করতে দেয়।

আপনার সামাজিক মিডিয়া কৌশল সম্পর্কে চিন্তা করুন. আপনার টার্গেট শ্রোতারা যখন আপনার সাম্প্রতিক পোস্টটি দেখেন তখন এটি দুর্দান্ত, কিন্তু তারা যখন এটিতে মন্তব্য করে বা শেয়ার করে তখন এটি আরও ভাল৷ এর অর্থ হল আপনার পণ্য বা পরিষেবাকে ঘিরে আরও গুঞ্জন, সেইসাথে যখনই কেউ কথোপকথনে যোগ দেয় তখন দৃশ্যমানতা বৃদ্ধি পায়৷

ইন্টারঅ্যাকটিভিটি আপনার গ্রাহকদেরও উপকার করে। আপনার ব্র্যান্ডের গল্পে সক্রিয় অংশগ্রহণকারী হয়ে উঠলে তাদের ব্যস্ততার মাত্রা বৃদ্ধি পায়। মালিকানার সেই অনুভূতি ব্র্যান্ডের আনুগত্যের একটি শক্তিশালী অনুভূতি তৈরি করতে পারে।

সহজ এবং সুবিধাজনক রূপান্তর

ডিজিটাল মার্কেটিং আপনার গ্রাহকদের আপনার বিজ্ঞাপন বা বিষয়বস্তু দেখার সাথে সাথে পদক্ষেপ নিতে দেয়। প্রথাগত বিজ্ঞাপনের সাথে, আপনি সবচেয়ে তাৎক্ষণিক ফলাফলের জন্য আশা করতে পারেন তা হল কেউ আপনার বিজ্ঞাপন দেখার পরপরই একটি ফোন কল৷ কিন্তু থালা-বাসন তৈরি করার সময়, হাইওয়েতে গাড়ি চালানোর সময় বা কর্মক্ষেত্রে রেকর্ড আপডেট করার সময় কারো কাছে কতবার কোম্পানির কাছে পৌঁছানোর সময় থাকে?

ডিজিটাল বিপণনের মাধ্যমে, তারা একটি লিঙ্কে ক্লিক করতে পারে বা একটি ব্লগ পোস্ট সংরক্ষণ করতে পারে এবং সরাসরি বিক্রয় ফানেল বরাবর যেতে পারে। তারা অবিলম্বে কেনাকাটা নাও করতে পারে, কিন্তু তারা আপনার সাথে সংযুক্ত থাকবে এবং আপনাকে তাদের সাথে আরও যোগাযোগ করার সুযোগ দেবে।

কিভাবে একটি ডিজিটাল মার্কেটিং কৌশল তৈরি করতে হয়

অনেক ছোট ব্যবসা এবং নতুন ডিজিটাল মার্কেটারদের জন্য, ডিজিটাল মার্কেটিং শুরু করা কঠিন হতে পারে। যাইহোক, আপনি ব্র্যান্ড সচেতনতা, ব্যস্ততা এবং বিক্রয় বৃদ্ধির জন্য একটি কার্যকর ডিজিটাল বিপণন কৌশল তৈরি করতে পারেন আপনার শুরুর পয়েন্ট হিসাবে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে।

স্মার্ট লক্ষ্য সেট করুন

নির্দিষ্ট, পরিমাপযোগ্য, অর্জনযোগ্য, প্রাসঙ্গিক এবং সময়োপযোগী (SMART) লক্ষ্য নির্ধারণ করা যেকোনো বিপণন কৌশলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও এমন অনেক লক্ষ্য রয়েছে যা আপনি অর্জন করতে চান, সেগুলির উপর ফোকাস করার চেষ্টা করুন যেগুলি আপনার কৌশলটিকে স্থবির হওয়ার পরিবর্তে এগিয়ে নিয়ে যাবে।

আপনার শ্রোতা সনাক্ত করুন

যেকোনো মার্কেটিং ক্যাম্পেইন শুরু করার আগে, আপনার টার্গেট অডিয়েন্স শনাক্ত করা ভালো। বয়স, লিঙ্গ, জনসংখ্যা বা ক্রয় আচরণের মতো অনুরূপ বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে আপনার প্রচারাভিযান পৌঁছাতে চান এমন লোকেদের গোষ্ঠী হল আপনার লক্ষ্য দর্শক। আপনার টার্গেট শ্রোতাদের একটি ভাল বোঝার থাকা আপনাকে কোন ডিজিটাল মার্কেটিং চ্যানেলগুলি ব্যবহার করতে হবে এবং আপনার প্রচারাভিযানে তথ্য অন্তর্ভুক্ত করতে হবে তা নির্ধারণ করতে সহায়তা করতে পারে।

একটি বাজেট তৈরি করুন

একটি বাজেট নিশ্চিত করে যে আপনি ডিজিটাল মার্কেটিং চ্যানেলগুলিতে অতিরিক্ত খরচ করার পরিবর্তে আপনার লক্ষ্যগুলির জন্য আপনার অর্থ কার্যকরভাবে ব্যয় করছেন যা পছন্দসই ফলাফল প্রদান করতে পারে না। আপনার স্মার্ট লক্ষ্য এবং একটি বাজেট তৈরি করতে আপনি যে ডিজিটাল চ্যানেল ব্যবহার করার পরিকল্পনা করছেন তা বিবেচনা করুন।

আপনার ডিজিটাল মার্কেটিং চ্যানেল নির্বাচন করুন

বিষয়বস্তু বিপণন থেকে শুরু করে PPC প্রচারাভিযান এবং আরও অনেক কিছু, অনেক ডিজিটাল মার্কেটিং চ্যানেল রয়েছে যা আপনি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন। আপনি কোন ডিজিটাল মার্কেটিং চ্যানেলগুলি প্রায়শই ব্যবহার করেন তা আপনার লক্ষ্য, দর্শক এবং বাজেটের উপর নির্ভর করে।

আপনার বিপণন প্রচেষ্টা পরিমার্জিত

ক্যাম্পেইন শেষ হয়ে গেলে কী ভালো করা হয়েছে এবং উন্নতির জন্য ক্ষেত্রগুলি চিহ্নিত করতে আপনার প্রচারাভিযানের ডেটা বিশ্লেষণ করতে ভুলবেন না। এটি আপনাকে ভবিষ্যতে আরও ভাল প্রচারাভিযান তৈরি করতে দেয়। ডিজিটাল প্রযুক্তি এবং সফ্টওয়্যারের সাহায্যে, আপনি একটি সহজে দেখা যায় এমন ড্যাশবোর্ডে এই ডেটা পেতে পারেন। Mailchimp এর ডিজিটাল বিপণন বিশ্লেষণ প্রতিবেদনগুলি আপনাকে একটি কেন্দ্রীভূত অবস্থানে আপনার সমস্ত বিপণন প্রচারাভিযানের ট্র্যাক রাখতে সাহায্য করবে।

ডিজিটাল মার্কেটিং বৃদ্ধির সৃষ্টি করে

ডিজিটাল মার্কেটিং প্রায় যেকোনো ব্যবসার সামগ্রিক বিপণন কৌশলের প্রাথমিক ফোকাসগুলির মধ্যে একটি হওয়া উচিত। আপনার গ্রাহকদের সাথে এমন ধারাবাহিক যোগাযোগে থাকার উপায় আগে কখনও ছিল না, এবং ডিজিটাল ডেটা প্রদান করতে পারে এমন ব্যক্তিগতকরণের স্তর অন্য কিছুই অফার করে না। আপনি যত বেশি ডিজিটাল বিপণনের সম্ভাবনাকে গ্রহণ করবেন, তত বেশি আপনি আপনার কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা উপলব্ধি করতে সক্ষম হবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url